সরকারি হলো পাহাড়ের ১৩ কলেজ

0
91

চেঙ্গী প্রতিবেদক :

পার্বত্য চট্টগ্রামের ১৩টি কলেজসহ সারা দেশের ২৭১টি কলেজ সরকারি হলো। দেশের ইতিহাসে সবচেয়ে বড় সংখ্যায় কলেজ সরকারিকরণ এটিই প্রথম। রোববার জারি হওয়া প্রজ্ঞাপনে ২৭১টি কলেজ সরকারিকরণকে প্রধানমন্ত্রীর বিশেষ ঈদ উপহার হিসেবে দেখছে সংশ্লিষ্ট উপজেলার বাসিন্দারা।

এর মধ্যে পার্বত্য জেলা রাঙামাটিতে চারটি কলেজ সরকারি করা হয়েছে। সরকারিকরণ হাওয়া কলেজগুলো বাঘাইছড়ির কাচালং ডিগ্রি কলেজ, নানিয়াচর কলেজ, কাপ্তাই’র কর্ণফুলী ডিগ্রি কলেজ এবং কাউখালী ডিগ্রি কলেজ।

পার্বত্য জেলাগুলোর মধ্যে খাগড়াছড়িতে সর্বোচ্চ সংখ্যাক কলেজ সরকারিকরণ হয় । এই জেলায় ছয়টি কলেজ সরকারি করা হয়েছে। সরকারিকরণ হাওয়া কলেজগুলো হচ্ছে দিঘীনালা ডিগ্রি কলেজ, পানছড়ি ডিগ্রি কলেজ, মহালছড়ি কলেজ, মাটিরাঙ্গা কলেজ, মানিকছড়ি গিরী মৈত্রী ডিগ্রি কলেজ এবং গুইমারা কলেজ।

বান্দরবানে তিনটি কলেজ সরকারি করা হয়েছে। সরকারিকরণ হাওয়া কলেজগুলো মাতামুহুরী কলেজ, নাইক্ষ্যংছড়ির হাজী এম এ কালাম ডিগ্রি কলেজ এবং রুমার সাঙ্গু কলেজ।

দেশব্যাপী সরকারি হওয়া ২৭১টি কলেজে আট হাজারের বেশি শিক্ষক এবং কর্মচারি রয়েছেন। নতুন করে সরকারি হওয়া ২৭১টিসহ বর্তমানে দেশে সরকারি কলেজ ও সমমানের প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়ালো ৫৯৮টি। গতকাল সকালে প্রজ্ঞাপন জারির খবর প্রকাশিত হওয়ার পর থেকে সরকারি হওয়া কলেজগুলোর শির্বক এবং ছাত্রছাত্রীদের মাঝে উৎসবের আমেজ দেখা দিয়েছে। বিভিন্ন স্থানে আনন্দ শোভাযাত্রাও বের করা হয়েছে।
গত ৮ আগস্ট থেকে এই সরকারিকরণ কার্যকর করা হয়েছে।

প্রসঙ্গত, দেশে শিার উন্নয়নে যেসব উপজেলায় সরকারি কলেজ নেই সেসব উপজেলায় একটি করে কলেজ জাতীয়করণের সিদ্ধান্ত নিয়েছিল সরকার। ২০১৬ সাল থেকে এই তালিকা প্রনয়নের কাজ শুরু করা হয়।