ঢাকা বিশ্ববিদ্যালয়ের বার্ষিক নাট্যোৎসবে মঞ্চস্থ হবে ‘কবি ও সম্রাট’

0
64

বিনোদন প্রতিবেদক :

পৃথিবীর তাবৎ স্বাধীনচেতা, মানবিক মানুষের যাপনের আখ্যান ‘কবি ও সম্রাট’ কবিতা অবলম্বনে নির্মিত নাটক ‘কবি ও সম্রাট’ মঞ্চস্থ হবে কাল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৪তম কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসবের তৃতীয় সন্ধ্যায় (৩ ডিসেম্বর, সন্ধ্যা ৬টায়) নাটকটি মঞ্চায়িত হবে টিএসসি মিলনায়তনে।

দেশের প্রখ্যাত চিন্তাবিদ মহাত্মা আহমদ ছফা’র
‘কবি ও সম্রাট’ কবিতাটির নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের স্নাতক সম্মান শ্রেণির শিক্ষার্থী ওয়ালী হোসেন এমদাদ।

দেশের প্রখ্যাত চিন্তাবিদ মহাত্মা আহমদ ছফা তাঁর কবিতায় উর্দুভাষী কবি মীর তকি মীর-কে কোন এক স্বৈরাচারী মোঘল সম্রাটের দরবারে হাজির করে স্বাধীনচেতা মীরের স্বভাবের তত্ত্বতালাশ করেছেন। অন্যদিকে একই সাথে প্রশাসন যন্ত্রের দন্ডমূল অথচ ক্রীড়নক সম্রাটের অন্তঃস্থ টানাপোড়েন এবং মীরের মানসের প্রতি তার প্রীতিবদ্ধতার ঘোর চিত্রিত করেছেন। দেখে মনে হয় সম্রাট যেন মীরেরই আরেক সত্ত্বা। কিন্তু, এই দ্বান্দ্বিক পরিক্রমায় এক পর্যায়ে সম্রাট তার প্রশাসন যন্ত্রের চাপে মীর-কে দন্ড দিতে বাধ্য হন।

মানুষের সকল ক্রিয়াই যদি রাজনৈতিক হয়, তবে থিয়েটারও রাজনৈতিক। কেননা, থিয়েটার তো সংঘবদ্ধ একদল মানুষেরই ক্রিয়া। তাই এই নাটক নি:সন্দেহে রাজনৈতিক। তারও অধিক রাজনৈতিক এই নাটক প্রশাসন ব্যবস্থার চরিত্রের নিগূঢ় পাঠ হাজির করে দর্শকের কাছে। বর্তমান বিশ্ব রাজনীতির স্বরূপও হয়ত এই নাটকে দর্শক খুঁজে পাবেন।

পুরাতন জরার বিরুদ্ধে নতুন বা যৌবনের এই সংগ্রাম অবশেষে পরাজিত বা ব্যর্থ বলে দৃশ্যমান হলেও এক ঘুরে দাঁড়ানোর আকাঙ্ক্ষাও ব্যক্ত করে এই নাটক। নাটকটিতে অভিনয় করছেন বিভাগের শিক্ষার্থী আশরাফুল ইসলাম সায়ান, তানভীর আহমেদ, শাহবাজ ইশতিয়াক পূরণ, ইফতি শাহরিয়ার রাইয়ান, আশিক চৌধুরী, ফারিজ খান, শাওন ও মুজাহিদুল প্রমুখ।