দেশে ৪২ দিনে করোনায় মারা গেল শতাধিক,আক্রান্ত ২৯শ

0
12

ডেস্ক রির্পোট: এ নিয়ে দেশে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১০১ জনে দাঁড়ালো।

দেশে রবিবার (১৯ এপ্রিল) সকাল ৮টা থেকে সোমবার (২০ এপ্রিল) সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত ৪৯২ জন রোগী শনাক্ত করা হয়েছে। একই সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে ১০ জনের মৃত্যু হয়েছে।

ফলে বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৯৪৮ জনে দাঁড়িয়েছে। অন্যদিকে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০১ জনে।

সোমবার (২০ এপ্রিল) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

বুলেটিনে অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় দুই হাজার ৭৭৯টি নমুনা পরীক্ষা করা হয়। তার মধ্যে ৪৯২ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। ফলে দেশে ভাইরাসটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৯৪৮ জনে।

তিনি বলেন, এছাড়া করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে মারা গেছেন আরও ১০ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ১০১ জনে। একই সময়ে সুস্থ হয়ে উঠেছেন আরও ১০ জন। ফলে আক্রান্তের পর মোট সুস্থ রোগীর সংখ্যা ৮৫ জন।

অনলাইন বুলেটিনে অংশ নিয়ে স্বাস্থ্য অধিদফতরের কেন্দ্রীয় ঔষধাগারের (সিএমএসডি) পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শহীদুল্লাহ পিপিইসহ চিকিৎসা সামগ্রী গ্রহণ এবং তা চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের মধ্যে বিতরণের তথ্য তুলে ধরেন।

এ সময় ভাইরাসটির বিস্তাররোধে সবাইকে বাড়িতে থাকার এবং স্বাস্থ্য বিভাগের পরামর্শ মেনে চলার আহ্বান জানানো হয়।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, সোমবার (২০ এপ্রিল) সকাল পর্যন্ত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৬৫ হাজার ১৯২ জনে।

এছাড়া ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন বিশ্বের ২৪ লাখ ১৫ হাজার ২৯৪ জন।

আক্রান্তদের মধ্যে ৬ লাখ ১৭ হাজার ২৩ জন (৭৯ শতাংশ) সুস্থ হয়ে উঠেছেন এবং ১ লাখ ৬৫ হাজার ৬৯ জন (২১ শতাংশ) রোগী মারা গেছেন।

করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।